বাংলা নামের অর্থদৈনন্দিন উক্তিমাইকেল কলিন্স : একজন ভুলে যাওয়া নভোচারীর গল্প

মাইকেল কলিন্স : একজন ভুলে যাওয়া নভোচারীর গল্প

আমেরিকান নভোচারী মাইকেল কলিন্স ঐতিহাসিক অ্যাপোলো ১১ মিশনের অংশ ছিলেন। মিশনের নেতৃত্বে থাকা নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিন চাঁদে পায়ে হাঁটা প্রথম মানুষ হওয়ার গৌরব অর্জন করেছিলেন। যখন অলড্রিন এবং আর্মস্ট্রং চাঁদের মাটিতে পদার্পণ করছিলেন তখন স্পেচশিপের পাইলটের গুরুদায়িত্বটি পালন করেছিলেন কলিন্স। কলিন্সকে প্রায়শই “ভুলে যাওয়া নভোচারী” বলা হত।

মাইকেল কলিন্স ৯০ বছর বয়সে চলতি বছর এপ্রিলে মৃত্যুবরণ করেছেন। হারিয়ে যাওয়া এই চাঁদের মানুষের প্রাথমিক জীবন, চাঁদে যাওয়া, পরবর্তী জীবন নিয়ে আমাদের আজকের আয়োজন।

প্রাথমিক জীবন

কলিন্সের জন্ম ইতালিতে ১৯৩০ সালের ৩১ শে অক্টোবর। তাঁর বাবা, জেমস লটন কলিন্স ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মেজর জেনারেল। যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুক্ত হওয়ার পর, তাদের পরিবার ওয়াশিংটন ডিসিতে চলে যায়।

ওয়াশিংটন ডিসিতে কলিন্স সেন্ট আলবান্স স্কুলে পড়াশোনা করেন। এই সময়ে, তিনি আবেদন করেন নিউইয়র্কের ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমিতে এবং তার আবেদন গৃহীত হয়ে।

এরইমধ্য দিয়ে তার বাবা, দুই চাচা, ভাই এবং চাচাতো ভাইদের অনুসরণ করে সশস্ত্রবাহিনীতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন।

মিলিটারি জীবন

১৯৫২ সালে, কলিন্স ওয়েস্ট পয়েন্ট থেকে বি.এস. নিয়ে স্নাতক হন। একই বছর বিমান বাহিনীতে যোগ দেন এবং মিসিসিপির কলম্বাসে বিমানের প্রশিক্ষণ শেষ করেন।

তার প্রশিক্ষণের সময় তার কর্মদক্ষতা তাকে আগামী প্রজন্মের এফ-৮৬ সাবার্সের নেলিস এয়ার ফোর্স বেসে প্রশিক্ষণ দলে জায়গা করে নিতে সাহায্য করে।

এটা তাকে জর্জ এয়ার ফোর্স বেসে একুশতম যোদ্ধা-বোম্বর উইংকে একটি এসাইনমেন্ট হিসেবে দেওয়া হয়েছিল। যেখানে তিনি পারমাণবিক অস্ত্র সরবরাহ করতে শেখেন।

তিনি ক্যালিফোর্নিয়ার এডওয়ার্ডস এয়ার ফোর্স বেসে জেট ফাইটারদের পরীক্ষামূলক ফ্লাইট টেস্ট অফিসার হিসাবেও দায়িত্ব পালন করেন।

মহাকাশচারী হওয়ার স্বপ্ন

জন গ্লেনের বুধ আটলাস ৬ ফ্লাইটটি দেখার পরে কলিন্স একজন মহাকাশচারী হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি একই বছর দ্বিতীয় গ্রুপের নভোচারীদের জন্য আবেদন করেছিলেন, কিন্তু তা গ্রহণ করা হয়নি।

হতাশ হলেও তিনি দমে যাননি। তার আগ্রহের বিষয়ে তারা কোনো সন্দেহ ছিলো না। বিমান বাহিনী মহাকাশ নিয়ে গবেষণা শুরু করার সাথে সাথে কলিন্স ইউএসএএফ এরোস্পেস গবেষণা পাইলট স্কুলে প্রবেশ করেন।

সে বছর, নাসা আবারও নভোচারী আবেদনের জন্য আহ্বান জানিয়েছিল। এইসময়ে কলিন্স আগের চেয়েও নিজেকে প্রস্তুত করে তুলেছিলেন। ১৯৬৩ সালে তিনি নভোচারীদের তৃতীয় দলে অংশ হওয়ার জন্য নাসা কর্তৃক নির্বাচিত হন।

নভোচারী কলিন্স

কলিন্স দুটি স্পেসফ্লাইটে সুযোগ পান। প্রথমটি, ১৮ জুলাই, ১৯৬৬-এ, মিথুন ১০ মিশন ছিল, যেখানে কলিন্স একটি স্পেসওয়াক করেছিলেন।

দ্বিতীয়টি ছিল ২০ জুলাই, ১৯৬৯-এ অ্যাপোলো ১১ মিশন। ইতিহাসে প্রথম চন্দ্র অবতরণ। কলিন্সের সাথে ছিলেন নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিন।

যখন তাঁর সঙ্গীরা চাঁদের মাটিতে পা রাখতেন,তখন স্পেচশিপের কমান্ড মডিউলে থাকতেন তিনি। কলিন্স ২১ জুলাই পর্যন্ত চাঁদ প্রদক্ষিণ অব্যাহত রেখেছিল, যখন আর্মস্ট্রং এবং অলড্রিন তাঁর সাথে আবার যোগ দিলেন।

পরের দিন, তিনি এবং তার সহযাত্রীরা চন্দ্র কক্ষপথ ত্যাগ করেন। ২৪ জুলাই তারা প্রশান্ত মহাসাগরে অবতরণ করেন। কলিনস, আর্মস্ট্রং এবং অলড্রিন সবাই রিচার্ড নিক্সন রাষ্ট্রপতি পদক পদক লাভ করেন।

তবে কলিন্স স্পেচশিপে থাকলেও অলড্রিন এবং আর্মস্ট্রং ঐতিহাসিক অনুষ্ঠানের বেশিরভাগ পাবলিক ক্রেডিট প্রাপ্তি লাভ করেন।

 

মাইকেল কলিন্সের প্রথম কাজ কি?

পনেরো বছর বয়সে স্কুল ছেড়ে, কলিন্স 1906 সালের ফেব্রুয়ারিতে কর্কে ব্রিটিশ সিভিল সার্ভিস পরীক্ষা দেন এবং লন্ডনে তার বোন হ্যানির বাড়িতে চলে যান, যেখানে তিনি ব্লাইথ হাউসের পোস্ট অফিস সেভিংস ব্যাঙ্কে একজন ছেলে কেরানি হন। 1910 সালে তিনি লন্ডনের স্টক ব্রোকার, হর্ন অ্যান্ড কোম্পানির একটি ফার্মে মেসেঞ্জার হয়েছিলেন।

মহাকাশচারী মাইকেল কলিন্স যখন চাঁদে যায় তখন তাঁর সাথে ছিলেন মহাকাশচারী নীল আর্মষ্ট্রং ও বাজ অলড্রিন। লুনার মডিউলে করে মহাকাশচারী নীল আর্মষ্ট্রং ও বাজ অলড্রিন দুইজন মিলে যখন চাঁদের পৃষ্ঠে অবতরণ করেন তখন কমান্ড মডিউলে মহাকাশচারী মাইকেল কলিন্স একা একা চাঁদের চারপাশে প্রদক্ষিণ করতে থাকেন।

চাঁদ থেকে ফিরে এসে মহাকাশচারী মাইকেল কলিন্স তাঁর ক্যারিং দা ফায়ার (Carrying the Fire) বইয়ে লিখেন যে পৃথিবী থেকে এতো দূরে তিনিই একমাত্র ব্যক্তি যিনি এতোটা একা, এটাকে তিনি পৃথিবীর জানা যেকোনো জীবন থেকে একদম আলাদা হয়ে সত্যিকারের একা (truely alone) বলে আখ্যা দেন। কিন্তু আমার মনে হয় এই পৃথিবীতে হাজারটা মানুষের মাঝে থেকেও অনেকেই মহাকাশচারী মাইকেল কলিন্সের মতো পরম একা (absolute alone)। ফড়িং ক্যামেলিয়ার একটা কবিতা মনে পড়ছে খুব, নিজের মতো দুটো শব্দ পরিবর্তন করলে এমন হয়-

পরবর্তী জীবন

কলিন্স ১৯৭০ সালের জানুয়ারিতে নাসা ত্যাগ করেন এবং ১৯৭১ সালে তিনি ওয়াশিংটন, ডিসি-তে স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের প্রশাসনিক কর্মকর্তা হিসেবে যোগ দেন।

১৯৮০ সালে তিনি একটি বেসরকারী প্রতিষ্ঠানে যোগ দেন। যেখানে এ্যারোস্পেস পরামর্শদাতা হিসাবে কাজ করেন। কলিনস এবং তাঁর স্ত্রী প্যাট্রিসিয়া ফিনেগেনের তিনটি সন্তান ছিল।

কলিন্সের মৃত্যুর পরে, নাসার প্রশাসক স্টিভ জুরসিইক এক বিবৃতিতে বলেছেন,’ যে জাতি সত্যিকারের অগ্রগামীকে হারিয়েছে।’

নাসার বিবৃতিতে বল হয়, ‘নাসা একজন দক্ষ পাইলট এবং নভোচারী, যেঁ মানুষের সম্ভাবনার প্রচেষ্টাকে এগিয়ে দেওয়ার চেষ্টা করছেন, এমন এক বন্ধুকে হারিয়ে শোক প্রকাশ করছে।’
‘তাঁর কাজ পর্দার আড়ালে বা পুরো দৃষ্টির মধ্যেই হোক না কেন, তাঁর অবদান সর্বদা এমন এক গুরত্ব হিসাবে থাকবে যারা আমেরিকার প্রথম বিশ্বব্যাপী পদক্ষেপ নিয়েছিল। আর আমরা যখন আরও দিগন্তের দিকে এগিয়ে যাব তখন তাঁর আত্মা আমাদের সাথে এগিয়ে যাবে।’

উক্তি পড়ুন
আরও পড়ুন